How to take preparation for government service UPSC/WBCS/IAS/OTHERS / সরকারি পরীক্ষার জন্য প্রস্তুতি

পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার পূর্বে সিলেবাস সম্বন্ধে পূর্ণ ধারণা থাকা উচিত কারণ সিলেবাস এর সম্বন্ধে ধারণা থাকলে পরীক্ষা অনেক সহজ থেকে সহজতর হয়ে পড়ে।ভিন্ন পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেওয়ার প্রকারভেদ ভিন্নরকম, তাতে কোন ধরনের সমস্যা আসে না। মূলত প্রধান জিনিসটি হচ্ছে প্রস্তুতি খুব ভালোভাবে নেওয়া। ফলে আমাকে সর্বপ্রথম জানতে হবে আমি কি পড়াশোনা করব কোনটা পড়বো না? এই জিনিসটা যদি আপনি ধরতে পারেন তাহলে আপনার অনেকটাই সহজ হয়ে পড়বে এবং আপনি সাফল্যের দিকে অতি দ্রুত এগিয়ে যাবেন। সাধারণত কিছু পরীক্ষা থাকে যে গুলির সিলবাস প্রায় হুবহু একই রকম হয়, সেটি আপনাকে আলাদা করে চিহ্নিত করণ করতে হবে। আরেকটি বিষয়ের উপর খুব গুরুতর নজর দিতে হবে, আপনাকে জানতে হবে আপনি কোন পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন এবং সেই পরীক্ষা জন্য আপনাকে পুরোপুরি সময় দিতে হবে।আমার ক্ষুদ্র মস্তিষ্ক থেকে আমার ব্যক্তিগত কিছু মতামত আপনাদের সঙ্গে তুলে ধরতে চাই আপনাদের ভাল লাগলে নিশ্চয়ই অন্যান্যদের জানতে সাহায্য করবেন।


Candidates should have full idea about syllabus before taking the exam because if the syllabus has an idea about it, the exam becomes much easier and easier.Different types of exam preparation for different candidates, there is no problem. Basically, the main thing is to prepare well. So I have to know first what I will study and what I will not study? If you catch on to this thing, it will be a lot easier for you and you will be fast approaching success. Generally, there are some tests that the syllabus of the firing is almost identical, You have to mark it separately. Another thing to look at very seriously, is that you need to know what preparation you are preparing for and how much time you need to devote to that test.I would like to share with you some of my personal views from my little brain, if you like it, you will surely help others.

পরীক্ষা/ Examination :-
প্রথমে আপনাকে এটি নির্ধারণ করতে হবে যে আপনি কোন পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, সেই পরীক্ষার নির্দিষ্ট সিলেবাস নিয়ে আপনাকে পড়াশোনা করতে হবে।


First you have to determine which exam you are preparing for, you need to study the specific syllabus of that exam.

পড়াশোনা করার নিয়ম / Rules for study:-কোন একটি বিষয়কে দীর্ঘদিন না পড়ে থাকা যাবে না রেগুলারই মেন্টেন করতে হবে।পড়াশোনা করার রুটিন টা এমন ভাবে বানাতে হবে জাতে প্রতিটি সাবজেক্ট প্রতি তিন দিনে একবার করে অন্তত পড়েন।


One of the things that can be left unattended for a long time is the regular maintenance. The study routine should be made such that each subject reads at least once every three days.


 পঠন-পাঠন নিয়ে আমি প্রতিবেদন দ্বিতীয়বার দ্রুত প্রকাশ করব, আপনারা কোন বিষয়ে প্রস্তুতি নিচ্ছেন কমেন্ট বক্সে অবশ্যই জানান এবং পড়তে থাকুন সকলে, পড়ার কোনো বিকল্প নেই।
I will publish the report a second time soon after reading, you must prepare your comment in the comment box and keep reading. Everyone, there is no option to read.