Military rally in Siliguri apply now last date 12 sep 2019/সেনাবাহিনীতে কয়েকশো চাকুরি

র‍্যালি হবে 5 সেপ্টেম্বর থেকে 12 সেপ্টেম্বর শিলিগুড়িতে 

ভারতীয় স্থলবাহিনীর শিলিগুড়ি আর্মি রিক্রুটিং অফিসের ডিরেকটর রিক্রুটিং কর্মসংস্থান কে জানান, পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি, দার্জিলিং, আলিপুরদুয়ার, মালদা, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও কোচবিহার জেলার প্রার্থীদের থেকে বিভিন্ন পদে সরাসরি প্রার্থী বাছাই পরীক্ষার মাধ্যমে কয়েকশো অবিবাহিত ছেলে নেওয়া হবে। সরাসরি র‍্যালি হবে 5 থেকে 12 সেপ্টেম্বর পর্যন্ত ।এই ঠিকানায়- বৈকুন্ঠপুর আর্মি গ্রাউন্ড(সেবক মিলিটারি স্টেশন), বিএসএফ, এস টি সি ক্যাম্পের উল্টোদিকে, সালুগাড়া, শিলিগুড়ি (পশ্চিমবঙ্গ)। এ জন্য প্রথমে অনলাইনে নাম রেজিস্ট্রেশন করতে হবে এই ওয়েবসাইটে- www.joinindianarmy.nic.in

নাম রেজিস্ট্রেশন করার পর এডমিট কার্ড ডাউনলোড করতে হবে ওপরের ওই ওয়েবসাইট থেকে। র‍্যালি শুরু হওয়ার এক সপ্তাহ আগে থেকে এডমিট কার্ড রেজিস্টার্ড ইমেল আইডি তে পাঠানো হবে। তখন ইমেইল থেকে ডাউনলোড করে নেবেন। ওই এডমিট কার্ড নিয়ে সরাসরি র‍্যালিতে অংশ নিতে পারবেন। কিভাবে নাম রেজিস্ট্রেশন করবেন তা নিচে দেওয়া হল। কারা কোন পদের জন্য যোগ্য-

সোলজার জেনারেল ডিউটি:- মোট অন্তত 45 শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক পাস ছেলেরা মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত 33%( অতিরিক্ত বিষয় ছাড়া) নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য। উচ্চ মাধ্যমিক পাস বা, উচ্চ শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরাও আবেদন করতে পারেন। তবে তাদের বেলায়ও মাধ্যমিকের প্রতি বিষয়ে অন্তত 33 শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে। বয়স হতে হবে সাড়ে 17 থেকে 21 বছরের মধ্যে । শরীরের মাপ জোখ হতে হবে লম্বায় অন্তত 169 সেমি, বুকের ছাতি ফুলিয়ে 82 সেমি ও না ফুলিয়ে 77 সেমি আর ওজন হতে হবে অন্তত 50 কেজি।

সোলজার টেকনিক্যাল:- ফিজিক্স কেমিস্ট্রি অংক ও  ইংরেজী অন্যতম বিষয় হিসেবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাস ছেলেরা মোট অন্তত 50 শতাংশ নম্বর পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত 40 শতাংশ নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য। বয়স হতে হবে সাড়ে 17 থেকে 23 বছরের মধ্যে । শরীরে মাপজোখ  হতে হবে লম্বায় অন্তত 169 ( তপশিলি উপ জাতির বেলায় 162) সেন্টিমিটার বুকের ছাতি ফুলিয়ে 82 সেন্টিমিটার না ফুলিয়ে 77 সেন্টিমিটার। ওজন হতে হবে অন্তত 50 কেজি (তপশিলি উপজাতি হলে 48 কেজি)।

সোলজার ( অ্যাভিয়েশন/ অ্যামিউনিশন/এক্সামিন) :-ফিজিক্স কেমিস্ট্রি অংক ইংরেজী অন্যতম বিষয় হিসাবে নিয়ে সাইন শাখায় উচ্চমাধ্যমিক পাস ছেলেরা মোট অন্তত 50 শতাংশ নম্বর পেয়ে আবেদন করতে পারেন, তখন লম্বায় 169 সেমি( তপশীলি উপজাতির বেলায় 162) সেন্টিমিটার বুকের ছাতি ফুলিয়ে 82 সেন্টিমিটার না ফুলিয়ে 77 সেন্টিমিটার। ওজন হতে হবে অন্তত 50 কেজি (তপশিলি উপজাতি হলে 48 কেজি)।

সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট/ নার্সিং অ্যাসিস্ট্যান্ট ভেটেনারি:- ফিজিক্স কেমিস্ট্রি, বায়োলজি ও ইংরেজি অন্যতম বিষয় হিসেবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা অন্তত 50 শতাংশ নম্বর পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত 40 শতাংশ নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য। বয়স হতে হবে সাড়ে 17 বছর থেকে 23 বছরের মধ্যে । লম্বায় অন্তত 169 (তপশিলি উপজাতি 162) সেন্টিমিটার । ওজন 50 কেজি।

সোলজার ক্লার্ক/ স্টোরকিপার টেকনিকেল:- আর্টস, সাইন্স ও কমার্স শাখায় উচ্চ মাধ্যমিক পাস ছেলেরা অন্তত 60 শতাংশ নম্বর ও উচ্চ মাধ্যমিকে প্রতি বিষয়ে 50 শতাংশ নম্বর পেয়ে থাকলে পদের জন্য যোগ্য।

সোলজার ট্রেডসম্যান (সচি, মেস কীপার ও হাউসকিপার ছাড়া) :-মাধ্যমিক পাস ছেলেরা মাধ্যমিকের প্রতিটি বিষয়ে 33 শতাংশ নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। বয়স হতে হবে সাড়ে 17 থেকে 23 বছরের মধ্যে। শরীরের মাপ যোখ হতে হবে লম্বায় অন্তত 169( তপশিলি উপজাতি দের বেলায় 162) সেমি, বুকের ছাতি ফুলিয়ে 81 সেমি ও না ফুলিয়ে 76 সেমি আর ওজন অন্তত 48 কেজি।

সোলজার ট্রেডসম্যান (সচি, মেস কীপার ও হাউসকিপার):- ক্লাস 8 পাশরা প্রতিটি বিষয়ে 33 শতাংশ নম্বর পেয়ে থাকলে আবেদন করতে। বয়স, শরীরের মাপ জোখ, ওজন, বুকের ছাতি ইত্যাদি উপরের মত। সোলজার জেনারেল ডিউটি পদের বেলায় জন্ম তারিখ হতে হবে 01/10/1998 থেকে 01/04/2002 এর মধ্যে। আর অন্যান্য পদের বেলায় জন্ম তারিখ হতে হবে01/10/ 1996 থেকে 1/4/ 2002 এর মধ্যে । সব ক্ষেত্রে সেনাবাহিনীতে কর্মরত সৈনিক বা প্রাক্তন সমরকর্মীর  ছেলেরা উচ্চতা 2 সেমি, ওজন 2 কেজি ও ছাতিতে 1 সেমি ছাড় পাবেন। রাজ্য, জাতীয় বা জেলা স্তরের  খেলোয়াড়রা উচ্চতায় 2সেমি, ওজনে 5 কেজি ও ছাতিতে 3 সেমি ছাড় পাবেন।

আরো বিস্তারিত জানার জন্য লগ ইন করতে পারেন www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে। এই সাইট থেকে পুরো বিজ্ঞাপন টি ডাইনলোড করতে পারেন। উপরে থাকা সাইটে অনলাইনে ফর্ম পূরণ কলবেন, শুরু হয়েছে 07 জুুলাই
2019 এবং শেষ তারিখ 20 আগস্ট 2019 পর্যন্ত।
সরাসরি লাইন হবে শিলিগুড়িতে। খুঁটিনাটি ভাবে জনার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তিটি পড়ুন।